,

মজুরি বৃদ্ধির দাবীতে নবীগঞ্জের ইমাম ও বাওয়ানী চা বাগানে শ্রমিকদের কর্মবিরতী

সবকিছুর মূল্য বাড়লেও চা-শ্রমিকদের মজুরি বাড়ে না

প্রেস বিজ্ঞপ্তি : মজুরি বাড়ানোর দাবিতে মানববন্ধন, প্রতিবাদ সভা ও কর্মবিরতী অব্যাহত রেখেছে নবীগঞ্জের ইমাম ও বাওয়ানী চা বাগানের শ্রমিকরা। দৈনিক মজুরি ১২০ থেকে ৩০০ টাকায় উন্নীত করার দাবিতে তারা কর্মবিরতি পালন করে যাচ্ছেন। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ডাকে এ কর্মবিরতি পালন করে যাচ্ছেন চা শ্রমিকরা।
গত মঙ্গলবার ও গতকাল বুধবার দু’ বাগানের যৌথ সমাবেশ এবং অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করেছে ইমাম ও বাওয়ানী চা বাগানের শ্রমিকরা। ইমাম চা বাগানের সভাপতি রামবজন রবি দাশ ও বাওয়ানী চা বাগানের সভাপতি জনক বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যদের মাঝে উপস্থিত থেকে বক্তব্য রাখেন- ইমাম চা বাগানের সহ-সভাপতি পারুল বাগতী, বাওয়ানী চা বাগানের সহ-সভাপতি অবলা, ইমাম চা বাগানের সাধারণ সম্পাদক যুবরাজ, বাওয়ানী চা বাগানের সাধারণ সম্পাদক বেবুল, সহ সম্পাদক স্বপনা, রবি, অর্থ সম্পাদক গোপেন, ইমাম চা-বাগানের সহ সম্পাদক প্রতিমা, অর্থ সম্পাদক সন্তোষ, আপন, সকনতলা, অর্জুন, বজলু মিয়া, সাধিতা, ধিষকা, বাওয়ানী চা বাগানের সদস্য- বসন্ত, রুপন, কালিচরন, বিষুত সহ ইমাম ও বাওয়ানী চা বাগানের অনেক নেতাকর্মী এতে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন। তারা বাওয়ানী চা বাগানের প্রাঙ্গণ হতে একটি বিক্ষোভ মিছিল বের করে ইমাম চা-বাগানের অফিসে প্রাঙ্গণে এসে এক মানববন্ধনে মিলিত হন।
সভায় চা শ্রমিকরা বলেন- গত বছর চা শ্রমিক ইউনিয়ন ও বাগান মালিকদের চুক্তি স্বার অনুযায়ী দৈনিক মজুরি ৩০০ টাকা করার কথা থাকলেও তা বাস্তবায়ন হয়নি। দাবি আদায় না হলে কোনো শ্রমিক কাজে যাবে না। বর্তমানে সবকিছুর মূল্য বৃদ্ধি পেলেও আমাদের মজুরি বৃদ্ধি পাচ্ছেনা, বর্তমানে যে হারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি পাচ্ছে ১২০ টাকা মজুরি দিয়ে চলা অসম্ভব। মালিকপক্ষ ৩’শ টাকা মজুরী বৃদ্ধির দাবি মেনে না নেওয়ায় মঙ্গলবার ও বুধবার ২ দিন ধরে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন শ্রমিকরা। ৩শ টাকা মজুরী বৃদ্ধি না করলে অনিদিষ্টকালের জন্য এ ধর্মঘট চলবে বলে জানান শ্রমিকরা। এতে বাগানে অচলবস্থার সৃষ্টি হলে মালিকপক্ষ দায়ী থাকবেন বলেও জানান তারা।


     এই বিভাগের আরো খবর